শিক্ষার্থীদের টি’কা নিতে নিবন্ধন লাগবে না

শিক্ষার্থীদের টি’কা নিতে নিবন্ধন লাগবে না

এই মুহূ’র্তে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নয়, এছাড়া টি’কাদান কর্মসূচিকে আরও বেগবান করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সোমবার বেলা ১২টার দিকে সচিবালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

এসময় তিনি বলেন, “১২ বছরের উর্ধ্বে সব শিক্ষার্থীরা এ মাসেই ক’রোনা টি’কার প্রথম ডোজ পাবে। নিবন্ধন ছাড়াই টি’কা নিতে পারবে তারা।”

দীপু মনি আরো বলেন, ১২ জানুয়ারির পর শুধু টি’কাপ্রাপ্তরা স্কুলে যাবে। তবে টি’কা না নেয়া শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করতে পারবে। শিক্ষাপ্রতিষ্ঠানে ক’রোনার সং’ক্রমণ ঠেকাতে স্বা’স্থ্যবি’ধি নিশ্চিতে ক’ঠোর ন’জরদা’রি করা হবে বলেও জানান তিনি।

শিক্ষামন্ত্রী জানান, এখন পর্যন্ত ১২ বছরের কম বয়সী শিক্ষার্থীদের টি’কার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। সে কারণে তাদের ক্লাস যেভাবে চলছে, সেভাবেই চলবে। তাছাড়া ক্যা’নসা’র বা জ’টিল রো’গের ইতিহাস আছে এমন শিক্ষার্থীদের স্কুলে না এসে অনলাইনে ক্লাসের ওপর জো’র দেয়া হবে।’

সংবাদ সম্মেলনে তিনি আরো জানান, দেশে ১২ থেকে ১৮ বছর বয়সী মোট শিক্ষার্থী ১ কোটি ১৬ লাখ ২৩ হাজার ৩২২ জন। এর মধ্যে মোট টি’কা দেয়া হয়েছে ৪০ লাখ ৩২ হাজার ৫৬৯ জনকে। প্রথম ডো’জ বাকি আছে ৭৫ লাখ ৯০ হাজার ৫৫৩ জনের। টি’কা গ্রহণকারী শিক্ষার্থীর শতকরা হিসাব ৩৫%।

৩৯৭ উপজেলায় ১৫ জানুয়ারির মধ্যে, ৩ উপজেলায় ১৭ জানুয়ারি, ৫৬ উপজেলায় ২০ জানুয়ারি, ১৫ উপজেলায় ২২ জানুয়ারি, ৩৫ উপজেলায় ২৫ জানুয়ারি ও ১১ উপজেলায় ৩১ জানুয়ারির মধ্যে টিকাদান সম্পন্ন করার নির্দেশনা রয়েছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

এদিকে এসএসসি পরীক্ষা এ বছরের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিত হবে বলে জানান শিক্ষামন্ত্রী। এছাড়া, বোর্ড পরীক্ষার বিষয়ে কোনো গু’জ’বে কান না দেয়ার আহ্বান জানান তিনি।

এর আগে রোববার রাতে কোভিড-১৯ বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ভার্চুয়াল বৈঠকে আপাতত শিক্ষা প্রতিষ্ঠান ব’ন্ধ না করার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন জাতীয় কারিগরী পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published.