লঞ্চ ও ট্রেনযাত্রীদের মানতে হবে যে নিয়ম

লঞ্চ ও ট্রেনযাত্রীদের মানতে হবে যে নিয়ম

ম’ন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, ম’হামা’রি ক’রোনভা’ইরাসের নতুন ধরণ ও’মি’ক্রন সং”ক্রমণ রো’ধে লঞ্চ ও ট্রেনে উঠতে গেলে ভ্যা’ক’সিন সার্টিফিকেট বা’ধ্যতামূলক করার চিন্তা করছে স’রকা’র।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) করোনার নতুন ভে’রিয়ে’ন্ট ওমিক্রন সং’ক্র’মণ নিয়ন্ত্রণে নিয়ে মন্ত্রিসভার বিশেষ বৈঠক শেষে এ কথা জানান তিনি।  বৈঠকে সভাপতিত্ব করেন প্র’ধানম’ন্ত্রী শেখ হাসিনা।

এ সময় সরকারের বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়নে প্র’ধানম’ন্ত্রী নানা নির্দেশনাও দিয়েছেন।
ভিডিও কনফারেন্সে গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী ও প্র’তিম’ন্ত্রীরা বৈঠকে যোগ দেন।
ম’ন্ত্রিপ’রিষদ সচিব বলেন, করোনার এক ডোজ টি”কা ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে আসা যাবে না। লঞ্চ এবং ট্রেনে উঠতে গেলেও ভ্যা’কসি’ন সার্টিফিকেট বাধ্যতামূলক করার চিন্তা করছে সরকার। এ ছাড়া বাড়ির বাইরে মাস্ক ছাড়া চলাচল ব’ন্ধ থাকবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, গ’ণপ’রিবহনে অর্ধেক সিট ফাঁকা রেখে যাত্রী চলাচলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ ক্ষেত্রে কোনো ভাড়া বাড়ানো যাবে না। এটি প’রিবহন সংশ্লিষ্টদের বলে দেওয়া হবে।
সচিব বলেন, করোনার দুই ডো”জ ভ্যা’কসি’ন না নিলে ট্রেন ও উড়োজাহাজে চলাচল করা যাবে না। সেই সঙ্গে রেস্তোরাঁ, শপিংমলেও প্রবেশ করা যাবে না।
এ ছাড়া সামাজিক রা’জনৈ”তিক ও ধর্মীয় অনুষ্ঠানে সমাগম সীমিত রাখতে হবে বলেও জানান তিনি।
বুস্টার ডোজ নিয়ে তিনি বলেন, বুস্টার ডোজ দেওয়ার বয়স সীমা ৬০ থেকে কমানো হবে। ফ্রন্টলাইনাররা সবাই শিগগিরই বুস্টার ডোজ পাবেন।
কারিগরি কমিটির সঙ্গে আলোচনা করে এসব সিদ্ধান্ত কবে থেকে কার্যকর করা হবে সেটি দু-এক দিনেই জানিয়ে দেওয়া হবে বলে জানান তিনি।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published.