এই মাত্র পাওয়া স্কুল খোলা রাখা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

এই মাত্র পাওয়া স্কুল খোলা রাখা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

ক’রোনা ম’হামারি’র প্র’কোপ বৃদ্ধির মধ্যে সশরীরে স্কুল খোলা রাখার সব ধরনের চেষ্টা করা হচ্ছে। শ্রেণিতে বাড়ানো হচ্ছে শাখা। যতক্ষণ পর্যন্ত সম্ভব স্কুল খোলা রাখা হবে বলে জানিয়েছেন শি’ক্ষাম’ন্ত্রী দীপু মনি।

ক’রোনার নতুন ধরন ওমিক্রনের দ্রুত বিস্তার লাভ সত্ত্বেও স্কুলের শিক্ষাকার্যক্রম স্বাভাবিক রাখতে বারো থেকে সতের বছর বয়সী শিক্ষার্থীদের টি’কা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।শিক্ষা প্রতিষ্ঠানে স্বা’স্থ্যবি’ধি মেনে ক্লাস করছে শিক্ষার্থীরা। স্বা’স্থ্যবিধি নিশ্চিতে রুটিনও পরিবর্তন করা হচ্ছে। সেই সঙ্গে স্কুলের একেকটি শ্রেণিতে বাড়ানো হচ্ছে নতুন শাখা।

উদয়ন উচ্চবিদ্যালয়ের অধ্যক্ষ জহুরা বেগম জানান, শ্রেণিতে জিগজ্যাগ বা জেড এর মত আসন পদ্ধতি চালু করায় শিক্ষার্থীদের মধ্যে দূরত্ব বেড়ে গেছে। স্বা’স্থ্যবি’ধি নিশ্চিতের লক্ষে ক্লাসে মা’স্ক পরাও বাধ্যতামূলক করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এদিকে সশরীরে ক্লাস করতে চায় শিক্ষার্থীরাও। সেই সঙ্গে স্কুল বন্ধ হোক এটা চান না বেশিরভাগ অভিভাবক। প্রয়োজনে ক্লাস সংখ্যা কমানোর পরামর্শ তাদের।

শিক্ষার্থীদের মতে, স্কুল খোলা থাকলে সরাসরি ক্লাস করার পাশাপাশি বন্ধুদের সঙ্গে দেখা হওয়া বা খেলার সুযোগ থাকে। অধিকাংশ অভিভাবকরাও বলছে, স্কুল খোলা থাকলে ভালোভাবে পড়াশুনা হয়।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখতে সব ধরনের চেষ্টা চলছে। এ লক্ষে ৩১ জানুয়ারির মধ্যে মাধ্যমিকের শিক্ষার্থীদের টি’কা দেয়া সম্পন্ন হবে। সেই সঙ্গে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রমও চালানো হবে বলে নিশ্চিত করেছে মন্ত্রণালয়।

শিক্ষামন্ত্রী দিপু মনি বলেছেন, দেশে যেহেতু ক’রোনা ম’হামা’রি খুব দ্রুত ছড়াচ্ছে সেহেতু আমাদের চেষ্টা থাকবে জীবনযাত্রা যতটা স্বাভাবিক রেখে এই ম’হামা’রি মো’কা’বিলা করা যায়।

এদিকে, বিদ্যালয়গুলোতে স্বা’স্থ্যবি’ধি নি’শ্চিতের জন্য ক’ঠোর ন’জরদা’রি করা হচ্ছে বলেও জানানো হয়।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published.